Friday 20 March 2020

প্রসেনজিৎ আচার্য

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ










প্রসেনজিৎ  আচার্য



কঠোরভাবে মলিন
             
ভীষণ জ্বরে পুড়ে যাচ্ছি অপেরামিনি স্ল্যাস
উল্টানো পথ লবঙ্গের স্বাদ
  নিস্তব্ধ খদ্যোতের সচেতন সাঁতরে যাওয়া জঙ্গল
       রথবাজারে ফোল্ডার ফেরি করি 
নেফ্রণ গলে পড়ে আগুনের ইন্ধনে সারা আশমান
দিনের অবগুণ্ঠনে স্বায়ক ধরি আন্তর্জাল
জিগীষার তির হর্ গলি হর্ মহল্লা
বুভুক্ষু আর্তনাদ সহমরন ডাকে নদীজল কেলিবিলাস
                  মুমূর্ষু  প্রাণ আলজিভে দণ্ডী কাটে
          তাসের ঘর টাচস্ক্রিন আর ব্যাকওয়াড ইন্টারনেট


 বাকিটা ঐতিহাসিক
                
হৃদয়ের প্রতিটি স্পন্দনে একএকটি আকাশ উড়ে যাচ্ছে:
খণ্ড খণ্ড জোনাকী মিলিয়ে যাচ্ছে পাথর-চোখ আমার,
    আকাশ ক্রমশ হিম হয়ে গেছে —
           আমার প্রেমের বলিরেখার শবদেহে ;
কবরের ভিতর আমার        দ্বন্দ্ব, 
             আমার প্রেম!
আর মৃত্যুর অনন্ত চিতায় জ্বলছে শাশ্বত গান৷
অমি, ধরতে চেয়েছি লৌহযুগ থেকে তোমাদের হাত
এখন স্থির সময়, নতজানু এক বিরাট ভূমণ্ডল
            সম্মুখে আমার আধখাওয়া সমাধিস্থান!


পৃথিবীর বনেট খুলে দেখি
              

পৃথিবীর বনেট খুলে দেখি
                        প্রাগৈতিহাসিক  জীব
হুঁকে ঝোলানো রাত্রি ধূসরতায় আচ্ছন্ন
আকাশ গলে পড়ছে তার জিভ থেকে
ডাউনলোড হচ্ছে আমার ভবিতব্য 
ব্যাস্তানুপাতিক সষ্পর্কগুলো ঘুমে সবুজ হয়ে এলো
যে লম্বা গলি পেড়িয়ে এসেছি কাল রাতে
সে আমাকে খুলে দিলো তৎসম যোনিদ্বার
                                         শরীরে আমার নোনা
কৌনিক দূরত্বে ক্রমশ সরে যাচ্ছি ইস্তানবুল পেরিয়ার
স্ক্রিনশটে আমার ফেলে আসা বহুজীবনের ইতিহাস
         গলিত আকাশ থেকে ঝড়ে পড়ছে
                                        সম্মুখে আমি পিপাসার মোহে
পৃথিবীর বনেট খুলে দেখি 
                         প্রাগৈতিহাসিক  জীব

No comments:

Post a Comment