Saturday 25 December 2021

পৌষালি সংখ্যা || রিনি গঙ্গোপাধ্যায়

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা ||  রিনি গঙ্গোপাধ্যায় 


বালক জেনেছে


দহন কথা শুনে যাও হে বালক
তোমাকে মুড়ে বৈরাগ্য যাপন করেছি আমি
সিঁড়িদের তলায় তলায় জমেছে শ্যাওলা
আমি উঠান টিলা পার করে নেমেছি গহনে
কত প্রেমিক এলো গেল, বন্দর উন্মুক্ত হলো
তবু তুমি হে বালক মগ্ন চৈতন্যে ছুঁতে চাইলে না আমাকে
তোমার দ্বিধার পরে আমি রেখে যাব আমার মৃত সত্তাকে
আপশোস অপচয় করো না।



কথা ছিল দেখা হবে
তবু আকাঙ্ক্ষা বড়ো বালাই
ক্ষর রোদে হলদে তুরাণ বুজে যায়
তুমি ডুবে যাও সংসারে
আকাঙ্ক্ষার রঙে একফোঁটা চাঁদ ম্লান হয়ে থাকে
তুমি থাক, থাকে তোমার সন্ততি
আর পড়ে থাকে একটি না লেখা কবিতার খাতা।


আমারই বুকের ওপর রেখে গেছ দায়িত্ব ভার
তুলাদণ্ড বিশ্বাসঘাতক
তবু শিশির ঝরে ফুলেদের স্নেহ দেবে বলে
তুমি হে বালক স্নেহ বোঝনি, 
আকাঙ্ক্ষা জেনেছ শিমূল পাতার নশ্বরতায়।



স্বপ্ন মুছে যাওয়ার শব্দ শুনতে পাই
পুরনো দিনের টেলিফোন বুথে 
হাত থেকে রিসিভার পড়ে যায় তার
মাটি সরে যায় পায়ের তলার
মুছে যায় সমস্ত সম্ভাবনা
এমনকি অপেক্ষা।


জোরালো আলো এতটাই অন্ধ যে নির্বাচনের সুযোগ দেয় না
কেউ শিকারী হতে চেয়ে শিকার হয়ে যায়
হয়তো বা অভিনয়
কেউ আবার লুটেপুটে নেয়, পাওয়ার ভাঁড়ার শূন্য 
কেউ উদাসীন, কারো উপেক্ষা সম্বল
কারো শুধুই প্রয়োজন
এসবের মাঝে জ্যোৎস্না খুঁজে নেয় রাতের স্থলপদ্ম
সকাল তাকে ম্লান করে দেবে জেনেও।



No comments:

Post a Comment