Tuesday 11 August 2020

| কৌশিক দে | ১১ই আগস্ট |

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা | | ২-য় বর্ষ ||












কৌশিক দে-র ধারাবাহিক উপন্যাস
আসাযাওয়া____
পর্ব :


আমি ‘হ্যাঁ’ সূচক মাথা নাড়িয়ে হরির বেঞ্চিতে বসে চা খেতে লাগলাম।
কিছু সময়ের পর দেখলাম এসটি মেয়ে একটি বড় ট্রলি ব্যাগ নিয়ে আমার সামনে এসে দাঁড়াল। আমি কিছু বোঝার আগেই বললো, আমায় একটা সাহায্য করবেন? বেশ কিছুক্ষণ ধরে হাত দেখাচ্ছি একটাও ট্যাক্সি দাঁড়াচ্ছে না। আমায় একটা ট্যাক্সি ঠিক করে দেবেন?
আমি উদাসভাবে চায়ে চুমুক দিতে দিতে বললাম, কোথায় যাবেন?
মেয়েটি বললো, এসপ্ল্যানেড। পিয়ারলেস হোটেলে।
আমি উঠে দাঁড়ালাম। হাত দেখাতেই একটা হলুদ ট্যাক্সি এসে দাঁড়ালো আমাদের সামনে।
মেয়েটির মুখ দেখে মনো হলো সে কিছুটা অবাক হয়ে গেছে। বিড়বিড় করে সে বললো, অদ্ভুদ ব্যাপার তো !
দরজা খু‍‌লে ট্যাক্সি‍‌তে ব্যাগ তুলে মেয়েটি বললো, ইয়ে মানে আপনাকে আমি লিফ্ট দিতে পারলে খুশি হবো।
আ‍‌মি চা শেষ করে বললাম, আমার এখন বিশেষ কাজ নেই। চলুন আপনার সাথেই যাওয়া যাক। চাঁদনিতে আমার একজনের বাড়িতে যাওয়ার আছে।

                                            দুই

আমরা এখন ট্যাক্সিতে। আমার পাশে সেই মেয়েটি বসে আছে। মেয়েটির বয়স আঠাশ থেকে তিরিশের মধ্যে। গায়ের রঙ নদীর মতো স্বচ্ছ। কোঁকড়ানো চুল, পরনে টি শার্ট আর জিন্স। দেখেই বোঝা যাচ্ছে মেয়েটি বেশ চটপটে। কিন্তু মেয়েটা একটু ভাবুক প্রকৃতির। ট্যাক্সিতে ওঠার পর প্রায় ৫ মিনিট কেটে গেছে সে একটাও কথা বলেনি। হঠাৎ সে নিজের চিন্তার জগৎ থেকে উঠে এসে বলল, মাফ করবেন, আমি মাঝে মাঝে একটু চুপচাপ থাকি।

আমি বললাম, এতে মাফ দাওয়ার কিছু হয়নি; আমিও মাঝে মাঝে চুপচাপ থাকতে পছন্দ করি। নিজেকে মানুষ কোনো গভীর চিন্তার মধ্যে রাখলে চুপচাপ হয়ে যায়।

                                                          আগামী সোমাবার আবার পড়বো


No comments:

Post a Comment