Tuesday 8 October 2024

শারদীয় সংখ্যা ১৪৩১|| বিশ্বজিৎ রায়

 

 

আমার কবিতাবাড়ি || বিশ্বজিৎ রায়

 
এ যাবত যাকিছু লিখেছি তার ভূমি পরীক্ষা করা হোক---

ভিত গড়ার আগে কতদূর  খনন করা হয়েছে

নতুন-পুরানো ক’হাজার পুঁথি  গেঁথে ভিত রচিত হয়েছে ,

কতো পরিমাণ  বঞ্চনা, অবজ্ঞা, অবহেলা,

ক্ষতচিহ্নের নুনজলে মিশিয়ে

গড়ে তোলা হয়েছে এই কবিতাবাড়ি,

তার ঘর, বারান্দা, ছাদ, আসবাব, সব দেখা হোক  …

 

সব ভালো করে পরীক্ষা করে দেখে  মূল্যায়ন করা হোক,

আমার মৃত্যুর পর এর বাজার মূল্য কতটা থাকবে,

যথাযথ সম্মানে বিকোবে কিনা  ---

নাকি, অন্য অনেকের  মতো সব ধুলিস্যাত হয়ে

স্মৃতির অতলে চলে যাবে চোখ বুজতে না বুজতেই !

 

সেসব খুব দ্রুত  পরীক্ষা করে আমাকে জানানো হোক ---

সেই বুঝে আমি সীদ্ধান্ত নেব, এই কবিতাবাড়ি আমি

অক্ষত রেখে  যাব,  নাকি আত্মঘাতি বিস্ফোরণে

উড়িয়ে দিয়ে যাব নিজেই, নিজের মৃত্যুর আগে...

 

 

No comments:

Post a Comment