Monday 26 July 2021

বিশেষ সংখ্যা ~অরিজিৎ চক্রবর্তী

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা ||  অরিজিৎ চক্রবর্তী

আপনাকে অনেক ভালোবাসা... 
শুভ জন্মদিন দাদা



পুষ্প বনে পুষ্প নাহি


প্রেম

কষ্ট বাড়িতে এসেছে। কুশলবিনিময় করতে। আমি কষ্টকে ভেতরে ডাকিনি। বলেছি ব্যস্ত আছি। পরে এসো একদিন।

এখন লেখার টেবিলে একটা দুঃখের কবিতা লিখছি। আর নিজেকে আবিষ্কার করছি।

কবির জন্য কষ্ট কত প্রাসঙ্গিক

তোমার জন্য দুঃখ কতটা প্রশ্নবোধক


অ্যালবাম

আমার সঙ্গে তোমার কবিতার সম্পর্ক নেই

আমার সঙ্গে তোমার প্রেমের সম্পর্ক নেই

শুধু উড়ে যাওয়া পাখির ছেড়ে যাওয়া টুকু আছে


আলো

আমার ভেতরে তুমি নেই। তোমার ভেতরে আমি নেই। মেঘ করলেই বৃষ্টি হয় না। হাওয়া উঠলেই ঝড় আসে না। দর্পণে সমর্পণ নেই। 

এই যে তুমি মিথ্যে বললে, তাতে একটা ফড়িংও উড়লো না! কেউ হাত ধরে বললো না, আছি তো! মনখারাপ হলে প্রান্তরে চোখ রাখি। কত পাখি উড়ে যায়। চোখ আর পাখি, পাখি আর চোখ! 

চোখ তো পাখির মতোই সমবৃত্তীয়


চলন

ইকোটোন অঞ্চলে আমার জন্মদিন তোমাকে দিলাম। 

আর মোমবাতি জ্বালিয়ে ভাবলাম 
জাতিস্মর হওয়াটাই সমীচীন

নিজস্ব কুয়াশা ছাড়া মানুষের কোনো 
                                            প্রজাপতি নেই 

বহুকালের নীরবতায় একটা দেশলাই রাখা আছে।


ঈপ্সা

কয়েক মাস কবিতা লিখতে না পারার পর 
আজ আবার তোমাকে লিখলাম! 

আয়নার সামনে দাঁড়ানোর মুহূর্তে 
ডানহাত বাম হয়ে গেল। 

প্রলম্বিত পদ্মের কাছে মন্দ্রিত স্রোত, 
দংশন প্রবণতা, হাহাকার...

বলো কীভাবে অনন্ত হবো পরাজয়?

লীনতাপ

সকালের বাজারে রুই মাছের মাথা থেকে পিটুইটারি সংগ্ৰহ করে যে লোকটি, আমি তার আঁশটে গন্ধ আবিষ্ট মহিমা

জানিনা কোনো স্খলন থেকে এই শ্রম আবিষ্কৃত হল কিনা


চাতক

প্রেম সম্পর্কে কি আর বলবো

বহু বিকল্পের মধ্যে ইউনানী চিকিৎসায়

ভাদ্র এসে দরজায় কড়া নেড়ে যায়




1 comment:

  1. সহজ ও সুন্দর হাল্কা সৌরভময় কবিতা।

    ReplyDelete