Saturday 24 July 2021

আমন্ত্রিত সংখ্যা~চঞ্চল নাঈম

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা || আমন্ত্রিত সংখ্যা ||



প্রেম


 

আজ আর কিছু লিখবো না

শুধু চিন্তাগুলো চিবিয়ে চিবিয়ে খাবো

 

যেভাবে লুকিয়ে জাগে নিসর্গের মুগ্ধ জাগরণ

আমিও সেইভাবে একা-একা যৌথ ঘুণিভরা অন্ধকার খাবো

 

একাকী ভাববো দশ বছরের এক্সপেরিমেন্ট

আর এলায়িত ঘুম থেকে বুড়ো কেউ খাবি খাবে

আমার লুকানো প্রেমের কয়েক শিরোনাম দৃশ্যে এসে যাবে

 

 

আমি আর দিক

 

আমি যে সকল দিকেই যেতে চাই

সেই দিক বিশেষ নিদ্রিত, মৌন বা সহজ সরল থাকে না

দিকের সমস্ত চারপাশ যেন ঘুমবন্দী বিষাদ মোড়ানো

আর দিকগুলো আমাকে এড়িয়ে চলে

এক একটা দিকের সন্ধানে নীরবে নেমে পড়ি

কিছু রাস্তা, আঁধার শহর থেকে পরাগ কলহে এঁকে-বেঁকে

বিষণ্ন শীতের রাতে

শস্যফুলে, দিকে দিকে ভূত বসে থাকে

দিকের সুস্বচ্ছ কারিগরি জ্ঞান আমাকেও মুগ্ধ করে

দিক নিয়ে এভাবে একাকী চলা-ফেরা দিকও বোঝে আর চুপচাপ হাসে


 

মতামত


 

আর ফিরবো না, যেন এই সমগ্র পরাগ কুসুম মৌচাকে

অশান্তির ছিটকানি থেকে কেবল আমাকে খাক

অন্ধকার, আলো ধোঁয়া কিশোরগঞ্জের এমনকি ভৈরবের কিছু বিষাদ বাতাস

মৃত্যুর ইঙ্গিত কাছাকাছি আসবে সহজে

সেই ভাবে আমিও দূর থেকে দূরে যাব

কোথাও এডিট না হয়ে, মাটি আর বায়ু-কোমল আচ্ছন্ন থাকবো দারুণ

প্রশ্ন ও ঘুমে তুমি আর আমাকে পাবে না

আমিও আমার মতামতে স্বপ্নরিক্ত থাকবো শুধুই





No comments:

Post a Comment