Friday 27 December 2019

রানা সরকার

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ১-ম বর্ষ , ২৮১-তম প্রয়াস








আমরা সাধারণ মাটির একজন     রানা সরকার 

আমি সাধারণ, অতি সাধারণ এই মাটির একজন
আমার বন্ধুও সাধারণ, অতি সাধারণ, এই মাটিরই একজন

কতদিন বন্ধুর দাওয়ায় বসে সুখে দুঃখে কাটিয়েছি
কতবার একসঙ্গে পাহাড়-নদী, তরাই-ডুয়ার্স ঘুরেছি

বন্ধু নজরুলের 'সর্বহারা', আমি জীবনানন্দের 'বোধ' নিয়ে কত আলোচনা করেছি। 

আবার পরীক্ষাতে কম নম্বর পেয়েও, একসঙ্গে ক্যাম্পাসে আন্দোলনও করেছি। 

পুনঃপুনঃ একসঙ্গে ঈদের সেমাই, দুর্গাপূজার খিচুড়ি 
শনির সিন্নি, বড়দিনের কেক খেয়ে বানিয়েছি ভূড়ি। 
কতবার এক থালায় খেয়ে বন্ধুর জন্য রেখে দিয়েছি। 
ঈশ্বর আমাকে মানুষ বানিয়েছে, আমি ঈশ্বরকে ছাড়িয়ে বন্ধু বানিয়েছি। 

আর হে শালা! তুমি কে? জীবনে বোধ হয় স্কুল কিংবা হোস্টেল দেখোনি
মাটির সোঁদা গন্ধে গা ভাসাওনি 
রক্তের রং লাল এটা মনে রাখোনি
আর হিন্দু-মুসলমান করে বিষ ছড়িয়ে দুর্ভিক্ষ আনছো! 

আমরা সাধারণ আগে খুশিতে ছিলাম এটাতো মানছো! 

No comments:

Post a Comment