Saturday 28 December 2019

রথীন বন্দ্যোপাধ্যায়

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ১-ম বর্ষ , ২৮২-তম প্রয়াস
কবিতা






আমি কোথায় খুঁজব আমাকে     রথীন বন্দ্যোপাধ্যায়
মাথার নিচে নরম বালিশ তবুও
বালিশের ওপর আমার মাথামুণ্ডু কিছুই নেই

অনেক চেষ্টা করেছি ঘুমের ভিতরে অন্য কোনও ঘুম প্রস্তুতির যেখানে থাকবে শুধু 'আমি' শব্দটি

দেখেছি শ্মশান মুছে উঠে গেছে বহুতল বিল্ডিং যার কোনও না কোনো এক‌টি জীবিত চারকোণা জরায়ুতে নির্মিত হচ্ছে ভ্রুণ

ক্রমশ কড় গুনে দিন ও রাত্রিযাপন' 
আমি' গুলো গুনে গুনে ক্লান্ত অস্তিত্ব ক্ষয়ে যাওয়া জিনস্ কিংবা ছ্যাতরানো টুথব্রাশবেঁচেথাকা

কখনও স্রেফ লাশ

শুকনো ডিটারজেন্ট গুঁড়ো গুঁড়ো ছড়িয়ে পড়ছে স্বচ্ছ জলে তারপর বুদবুদ হয়ে একের পর এক ভোঁকাট্টা ঘুড়িগুলো......

'আমি' গুলোও

1 comment:

  1. খুব গভীর ভাব সমৃদ্ধ কবিতা~~'মাথার নিচে নরম বালিশ তবুও
    বালিশের ওপর আমার মাথামুণ্ডু কিছুই নেই'

    ReplyDelete