Friday 30 October 2020

|| কোজাগরী সংখ্যা ≈ মোনালিসা চট্টোপাধ্যায় ||

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা ||
কোজাগরী সংখ্যা
মোনালিসা চট্টোপাধ্যায়


তার শ্বাসে আমার নিশ্বাস

সমস্ত শরীরে চাঁদ ভেসেছে গোপনে ।
আজ ক্লান্তদিন ছাতিমের গন্ধ ছড়িয়ে বাতাস 
লুটোপুটি --- জেনে নিচ্ছি সাবালক ইচ্ছেদের 
বারমাস্যা ।
কলের পাইপ বেয়ে যে জল সরে যায় তাকে মন্ত্রবলে মেয়ে বলতেই পারি সেই তো আমার লক্ষী চাঁদ সদাগর কে কাকে বেসেছি ভালো ।
জীবন একের পরিপূরকে ভুবন মাত্রা গতির অঞ্চল তাকে পুজোপাঠে আয়ত্তাধীনে রাখি জন্ম --- জন্মান্তর পরজন্মে ।
বাতাসের মিহি বোধে মেয়েদের মান রাখি উচ্চে কেননা আমিও সেই মেয়ে ।
তাই ঘরে তুলে এনে বলেছি তুমিও কন্যা ।
মা হতে চাইলে মা হওয়া যায় কিন্তু মেয়ে আর মা ডাকার আকুল ডাক তার আর্তিতেই জানি কত ভাবে কত ত্যাগে লক্ষ্ণীকে ডেকেছি আমি মেয়ে বলে ।
বিসর্জন নেই সে আমার জীবন কন্যা।
তার শ্বাসে আমার নিশ্বাস নেয়া এক বাদ্য যে বাজনায় সঙ্গীত আমার ।
যে সুর কোমল তাকে কোমলতায় বলো কোজাগরী আজ এই শ্বেতশুভ্র চাঁদ ধুয়ে দিক মনের অতল ব্যথা ।
সব মেয়েদের মায়েরা মেয়েদের পুজো করুক আজকে দিন যথাযথ আলো হোক শুভ হোক ।
জীবনের শান্তি থেকে অশান্তির টানানথে আমিও খেয়াল গাই মেয়েজন্ম নিয়ে একে কি তোমারা সুখ পাও ? 
চাঁদের বিভ্রমে চাঁদফেনা আজ মানুষের পথে ছড়িয়ে ময়ূর আনে এই রাতজ্যোৎস্নারা 
নিয়ে জীবন কাটাব সঙ্গে থাক হাজার হাজার লক্ষ্ণীপুতুল আমার ।

No comments:

Post a Comment