Friday 30 October 2020

|| কোজাগরী সংখ্যা ≈ রঞ্জনা ভট্টাচার্য্য ||

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা ||
কোজাগরী সংখ্যা
অনুগল্প~রঞ্জনা ভট্টাচার্য্য



নির্বাসিত

'হ্যালো, নৈঃশব্দ্য আছে? '
--'এই নামে এখানে কেউ থাকে না'। 
'তাহলে চাঁদ বা জ্যোৎস্না? '
--'ইয়ার্কি হচ্ছে? ' কট করে লাইন কেটে দিল। 
এই নিয়ে সতেরো বার ফোন করলাম আমি। সতেরো রকমের প্রত্যাখ্যান। দু অক্ষর, চার অক্ষরের গালিও জুটেছে। কিন্তু, কাউকে আমি বোঝাতে পারছি না ,যে চাঁদ এবং জ্যোৎস্নাকে আমরা দেখি, তারা ঠিক চাঁদ বা জ্যোৎস্না নয়,অনেকটা চাঁদ বা জ্যোৎস্নার মতো, আসল নয়। নৈঃশব্দ্যকে না পেলে ওদের পাওয়া যাবে না। 

রাত তিনটে, আমি এইসময় একা একা নৈঃশব্দ্যকে খুঁজি, মনে হয় দু দণ্ড ওর পাশে বসি, দূরের চাঁদ আমার দিকে তাকিয়েই আছে, নকল চাঁদ আর নকল  জ্যোৎস্না,মেনে নিতে হবে, মেনে নিতে হবে তোমাদের ততদিন যতদিন না স্মৃতি আর ক্যাকোফনিকে ডিলিট করতে করতে একসময় নৈঃশব্দ্য আমার পাশে এসে বসে... 



No comments:

Post a Comment