Friday 30 April 2021

এপ্রিল সংখ্যা ≈কবিতায়- দেবাশিস ঘোষ

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা || এপ্রিল সংখ্যা ||

     ভোরের স্বপ্ন আমাকে অপরাধী করে দেয়       
দেবাশিস ঘোষ



ভোরের একটা স্বপ্ন আমাকে অপরাধী করে দেয়
আমি গঙ্গার খুব কাছে দেয়ালহীন একটা ঘরে
ভোট নিতে গিয়ে উঁচুনিচু মেঝেতে রাত্তিরে শুতে যাই

গঙ্গার হাওয়া আসে মাঠ পার হয়ে
আমি ঘুম নিই, শিরায় শিরায় গাঢ় ঘুম
ঘুমের গভীরে গিয়ে আবিষ্কার করি আমিও পিশাচ

একটা বাচ্চা ইঁদুর কী একটা দামী জিনিস কেটে ফেলে
আমি তাকে খপ করে মুঠোয় ধরে ফেলি
শ্বাসরোধ করি, ছটফট ছটফট
তারপর ঐটুকু প্রাণীর বিস্ফারিত দুই চোখ
সিনেমার পর্দা জুড়ে ক্লোজ আপ শটে 
বিস্ফারিত দুটো চোখ ফেটে পড়তে চায়
ঘুম ভেঙে যায়
বিস্ফারিত মৃত দুটি চোখ আমাকে অপরাধী করে দেয়
জেগে থাকা নিরীহ আমিকে অচেনা মনে হয় ভীষণ




2 comments:

  1. ভাল লাগলো। এ এক অন্য আত্মানুসন্ধান।

    ReplyDelete
  2. অন্তর্দহনের একটি উৎকৃষ্ট কবিতা। অভিনন্দন কবি

    ReplyDelete