Friday 13 October 2023

উৎসব সংখ্যা ১৪৩০ : কবিতা , সুমনা সেন গুঁই

 



আমি তোমার রাই
সুমনা সেন গুঁই


আমি কি সেই আয়ান ঘোষের বউ  !
আমি কি সেই নীলাম্বরী ঢেউ  !
আমি কি সেই রাসলীলার রাই  !
তবে তোকে সারাজীবন চাই  -
চাই - চাই - চাই  -
সাহস করে মনের ঘরে তোকে দিয়েছি ঠাঁই,
শুধু আমিই কেন দায়ী  ?
আমি হলেম সেই মোহনবাঁশির রাই |
আজ যে খুঁজি আতি পাতি -
কোথায় তারে পাই  ?
আমিই যে সেই নিধুবনের রাই  |

ফেলে গেলি আমায় কেন বৃন্দাবনের পথে  ?
কি দোষ ছিল ? ঠাঁই হলোনা তোর ঐ স্বর্ণরথে  !
এই ছিল তোর ভালোবাসা ? এই বুঝি তোর প্রেম  !
রাজকার্যের বাহানাতে সবই হারালেম  |
মনেও যে তোর পড়লোনাতো একটি বারো আর 
তোর ভাবের ঘরে ঠাঁই মিলেছে অনেক প্রেমিকার  |
নামের সাথে নাম জুড়েছিস ,এটাই শুধু পাওয়া ,
ভুল ছিল কি, সমাজ ভুলে তোকেই কেবল চাওয়া  !
পূজোর ঘরে ঠাঁই মিললো, মনের ঘরে কই  ?
জ্বালিয়ে আগুন অপূর্ণতায় উপেক্ষিত হই  |
তবু নিধুবনে সংগোপনে বাজলে মোহন বাঁশী 
ঘর সংসার সব ফেলে যে এক ছুট্টে আসি  |
কারন, তোকে বড্ড ভালোবাসি |

ফেলে গেলি সবকিছুকে, আমি যে দুঃছাই  ,
আমি কি সেই হোলিখেলার তোর সঙ্গী রাই  !
আমি কি সেই উথাল পাথাল প্রেমের জয়গান !
আমি কি তোর কালো দেহের আলোর উপাদান !
আমিই কি সেই শ্রীরাধিকা! আমি কি সেই রাই  ? 
অপেক্ষাতে ক্লান্ত আমি, আজো তোকে চাই -
চাই - চাই - চাই  |
আমি ই কি সেই নীলাম্বরী ঢেউ  ! 
কেন আমার পরিনতি জানল নাতো কেউ  |
                        


1 comment:

  1. দেবলীনা15 October 2023 at 10:10

    ' রাই ' মনের কথা খুব সুন্দর ছন্দ বন্ধনে আবদ্ধ

    ReplyDelete