Friday 13 October 2023

উৎসব সংখ্যা ১৪৩০ : কবিতা , সোমা মজুমদার বাগচী

 


নেমপ্লেট 
সোমা মজুমদার বাগচী


আমার একটা নেমপ্লেট দরকার 
একটা দরজার,চারটে দেওয়াল ঘেরা দুটি মানুষের
এমন একটি ঘরের নেমপ্লেট...!

থাকবে অধিকার ,অভিযোগ কিছু খুনসুটি।
আসতে যেতে ড্রইং রুমের গোল টেবিলটায় 
পেপারগুলো যত্নে অযত্নে থাকবে রাখা।
সেখানে ঝগড়া করার থাকবে একটা মানুষ
হুটহাট করে আবদার গুলো মেনে নেওয়ার একটা মানুষ!
আবার অভিমানে চোখে জল এলে 
আদর করে বুকে জাপটে ধরার একটা মানুষ।

আমার একটা নেমপ্লেট খুব দরকার।
যে ঘরে অদরকারি কিছু কথাতেও  
চর্চা হতে হতে আড়িটাই হবে বেশী....
আবার দিনশেষে গা-ঘেঁষে,সব ভুলে ভাব জমাবে 
কফি হাতে অনর্গল কথাগুলো সেই বলে যাবে।
শত ঝগড়ার পরেও আবার আমার 
পছন্দের খাবারটাই ঠিক সামনে এসে ধরবে।

আমার অপলক মুগ্ধদৃষ্টি আটকে থাকবে তার ওই
হেঁটে যাওয়া,কথাবলা,গভীর ঘুমের স্নিগ্ধ মুখেই।
অপেক্ষায় থাকবো তার ঘুমভাঙা গলায় আমার ডাকনাম শোনার
হুটহাট করে কারণ ছাড়াই জড়িয়ে ধরবো তাকে
ঘরের প্রতিটি আসবাবে লেগে থাকবে তার স্পর্শ
যাকে আমি শুধুই বলবো.... "আমার মানুষ "
যার বায়নাগুলো কেমন অকারণে আমিও নেব মেনে !

আমার একটা নেমপ্লেট দরকার
একটা দরজার চারটে দেওয়াল ঘেরা দুটি মানুষের।
যে দরজার দ্বিতীয় চাবিটা থাকবে শুধু আমার কাছে....




1 comment:

  1. ছায়ানিবিড় বড় স্নিগ্ধ এক কবিতা, যা শুধু স্তব্ধ করে চোখ বুজিয়ে ভাবায়...

    ReplyDelete