Friday 13 October 2023

উৎসব সংখ্যা ১৪৩০ : প্রবন্ধ , গণেশ বিশ্বাস

 


        ভালোবাসার বন্দরে নোঙর  relation – SHIP
                                 গণেশ বিশ্বাস

আশা, ভরসা, ভালোবাসা দাম্পত্য নামক গ্রহের মাটি, জল ও বাতাস।  একটির সাথে অপরটি অদৃশ্য একটি রেখায় যুক্ত থাকে। যে ভালোবাসতে শিখে যায় সে শিখে যায় বাঁচার মানে। নতুন আশায় স্বপ্ন বিভোর হয়ে খুঁজে পায় ভরসার ভাষা। লিও বুসকাগেলিয়া, Dr. Love, তিনি একবার বলেছিলেন, "Love is life … and if you miss love, you miss life." কারো মতে ভালোবাসা একটি ব্রিজ; যার একপ্রান্তে হতাশা, অবসাদ, মৃত্যু; অপর প্রান্তে  বেঁচে থাকা, বাঁচার মানে, আর বেঁচে থাকার রসদ। অনন্তের প্রতীক ভালোবাসা; ভালোবাসাতেই আমাদের অস্তিত্ব। সাফল্যের সংজ্ঞার একটি অধ্যায় ভালোবাসা; যা ছাড়া সাফল্যের বর্ণ বড্ড ফিকে। ভালোবাসার বর্ণে জীবন হয়ে ওঠে  রঙিণ আর  অনুভূতির আলোতে উজ্জ্বল। একবার ভালোবাসার ভাষা ও ভালোবাসার মরসুম বুঝতে পারলে গুপ্তধনের সন্ধান পাওয়ার মতো সন্ধান পাওয়া যায় বেঁচে থাকার আনন্দ; আর ভালোবাসার প্রাসঙ্গিকতা। শৈশবে কষ্ট করে শিখতে হয়েছিল মনের ভাব প্রকাশের ভাষা। যৌবনে শেখা সম্ভব 'ভালোবাসা বা প্রেমের ভাষা'। হ্যাঁ; শেখা যায় ভালোবাসার ভাষা আর সুখের বিজ্ঞান। বেশির ভাগ মানুষের সুখের গন্ডি পারিপার্শ্বিক পরিস্থিতি, চলার পথের গুটিকয় মানুষ আর নির্দিষ্ট কয়েকটি ভাবনার মধ্যে। ঐ গন্ডির মধ্যে আবদ্ধ থেকে মিলবে না সুখের সন্ধান শিখতে হবে ভালোবাসার নতুন ভাষা (Love language)।ভালোবাসার সাথে আবেগ জড়িয়ে নতুন ভাষা শিখে নিয়ে বসন্তকে ধরে রাখা সম্ভব। ভালোবাসার ভাষা শুধুমাত্র শব্দ দিয়ে নয় কাজ দিয়ে প্রতিষ্ঠিত করতে হয়। সম্পর্কে স্ত্রীর মূল চাহিদা থাকে পুরুষের থেকে একটু 'যত্নশীল আচরণ'  আর 'অকৃত্রিম ভালোবাসা'। পুরুষ অপেক্ষা করে থাকে দৃষ্টিসুখ, একটু স্পর্শ, একটু অনুভূতি।  শরীর স্পর্শের অক্ষর, উপহার দেওয়ার দাড়ি, কমা, একসাথে কাটানো সময়ের ছেদ ও যতি চিহ্ন, সংসারের টুকিটাকি আর সদর্থক শব্দবন্ধের সাহায্যে সম্মতিসূচক আচরণযোগে তৈরি ভালোবাসার এই বর্ণমালা।  এই ভাষা বোঝার জন্য সহজ উপায় একে অপরের ভালো ছাত্র বা ছাত্রী হয়ে ওঠা। ভালো ছাত্রের বা ছাত্রীর  আগ্রহ থাকবে অতিদ্রুত সেই ভাষা শেখা।  
গ্যারি চ্যাপম্যানের ভাষায় “When two people commit to each other and especially when they communicating love to each other through the five love languages – positive change occurs.” মন চায় সুখকর অনুভূতির মধ্যে বেঁচে থাকতে। তথ্যানুসারে, বিবাহিত পুরুষ সবথেকে বেশি ভালোবাসা পেতে আগ্রহী তার স্ত্রীর থেকে। জীবনসঙ্গীর থেকে ভালোবাসা পেলে  পৃথিবীর সবকিছু   হয়ে ওঠে বড্ড উজ্জ্বল। ভালোবাসা থেকে বঞ্চিত হলে পুরো পৃথিবীটাই  মনে হয় অন্ধকারে আচ্ছন্ন। 
প্রকৃতিতে ঋতু পরিবর্তনের সাথে সাথে যেমন আবহাওয়া ও পারিপার্শ্বিক জীবজগতে অনুভূতির তারতম্য ঘটে তেমনি বৈবাহিক জীবনেও সম্পর্কের ঋতু পরিবর্তন ঘটে ।  যদিও প্রকৃতির মতো ঋতুপরিবর্তনের ক্রমবিন্যাস অনুসরণ করেনা  সম্পর্কের আহ্নিক গতি।আজ বসন্ত হলে আগামীকাল শীত আসতে পারে। বসন্তে অনুভব করা যায় অনেক বর্ণময় আশা আকাঙ্খা, খোলামেলা কথাবার্তা, আর না বলা অনেক কথা । গ্রীষ্মে অনুভব করা যায় সুখকর, আরামদায়ক, উপভোগ্য এক জীবন । আবার  শীতে ফিরে আসে অবহেলা, অনিশ্চয়তা, আশঙ্কা আর অবসাদ।  সম্পর্কের শীতে দুজন দুটি ঈগলুতে বসবাস করা শুরু করে । আনন্দের বিষয় নিজের মতো করে সম্পর্কের এই ঋতু পরিবর্তন করে নেওয়া যায়। কোনো একটি নির্দিষ্ট ঋতুতে আটকে থাকে না সম্পর্কের দিনলিপি। বলাই বাহুল্য, “open communication is the life blood that keeps a marriage in the spring and summer seasons- time of optimism and enjoyment. Failure to communicate is what brings on fall and winter – times of discouragement and negativity. ভালোবাসা বা প্রেম শুধুমাত্র নিজেকে খুশি করার জন্য নয়; অন্যজনের আনন্দের কারণ ও বাহক । সহজে বুঝে নিতে পারলে দু’জন একসাথে সুখী হওয়া যায়।  আর ভালোবাসতে শিখতে পারলে শেখা যায় কিভাবে বেঁচে থাকতে হয় ! 
Love begets love; ভালোবাসা দিয়েই ভালোবাসা মেলে! সম্পর্কের অনুভূতি আয়নার মতো প্রতিফলিত হয় প্রতি মুহর্তে। তাই সম্পর্কের জাহাজটিকে (Relation-SHIP) যে নাবিক হাল ধরে বিশ্বাসে অটুট থেকে প্রেমের সমুদ্রের প্রতিকূল পরিস্থিতি উপেক্ষা করে এগিয়ে যায়, কলম্বাসের মতো সেই পায় সুখ আর আনন্দে পরিপূর্ণ বন্দরের ঠিকানা। ভালোবাসার রঙে ফুরফুরে নাবিক Relation-SHIP-র নোঙর ফেলে জাহাজটিকে দোলায় আস্থা আর নিশ্চয়তার  তালে তালে!




1 comment:

  1. ভীষণ সুন্দর লেখাটা .. খুবই ভালো লাগলো

    ReplyDelete