Monday 20 April 2020

হরিৎ বন্দ্যোপাধ্যায়

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ
 










হরিৎ বন্দ্যোপাধ্যায়


পাখি রঙের আকাশ  ------ ৫৮

বেলা বারোটায় একটা মৌটুসী আসে আমার দরজায়। আমি দরজা খুলে দিলে মৌটুসী আমার সারা ঘরে পা ছড়িয়ে বেড়ায়। প্রতিটা পায়ে ফুল। আমার মেঝের ক্যানভাসে ও আপন মনে আলো আলো রঙের ঘর এঁকে যায়। একদিন সকাল থেকে খুব বৃষ্টি। মৌটুসী এলো না। আমার সারা ঘরের মেঝেয় জলছাপ। মৌটুসীর পায়েরা এখন জলের নিচে। জল শুকনো হলেই পায়েরা আবার হাঁটতে শুরু করে। রোদ ওঠে। এখন তো টুনটুনি। বেগুন গাছের পাতার আড়াল থেকে লেজ নাড়ে। জানলা খুলে দিই। ও বইয়ের টেবিলে এসে বসে। ওখান থেকে আমার দিকে চায়। বারবার মুখ ঘুরিয়ে ঘুরিয়ে দেখে। চোখে কিছু পড়ে না মনে হয়। উড়ে যায়। বুঝতে পারি আমি এখনও অনেক দূরে। দূরেই তো ছিলাম। ওদের মা আমার ঘর চিনিয়েছে। ওদের মায়ের বাড়ি তো পাখিবাড়ি। একদিন তুলে নিয়ে এসেছিল আমার কাছে। সেদিন থেকেই আমার দাঁড়াবার জায়গায় বাড়ি ঘর আঁকা হয়ে গেল।



No comments:

Post a Comment