Tuesday 21 April 2020

দেবাশীষ সরকার

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ










দেবাশীষ  সরকার 



শুধু  তোকেই  ভালোবেসে...       

হয়তো তোর মনে হয় ,সে ভাবে তোকে ভালোবাসতে পারি না আমি ;
তাই তো জলে পা না ভিজিয়েই হেঁটে যাস পার ঘেঁষে
কাশ বনকে ছুঁয়ে ছুঁয়ে l  
তোর ছন্দে আমিও  চলি তোরই  বিক্ষিপ্ত প্রতিচ্ছবি  
বুকে নিয়ে l  
সে ভাবে আদর করতে শিখিনি বলেই মুখ অস্তগামী  
করে আঙ্গুল খুঁটিয়ে সেকেন্ড গুনে চলিস 
কখন উড়ে যাবি নিজ আকাশে ;
তুই জানিস না তোর দেহ গ্রন্থি জুড়ে আমার সহবাস 
ছয় ঋতু ধরে l 
একবার শুধু একবার নিজেকে আমার শুন্য দু' হাতে 
সমর্পন করে দেখ .....
দেখবি মেঘ চাঁদরে রেখে তারায় তারায় কেমন 
সাজিয়ে তুলি তোকে ,কল্পনার সোহাগী 
পালকে এঁকে দেব স্বর্গিক ডানা ; 
এরপর সাঁজের বাতি জ্বেলে আলো--আঁধারির 
বুক জুড়ে মেলে দেব আমার ছিন্ন আকাশ 
শুধু ....শুধু  তোকেই  ভালোবেসে l 


তোমায় ভালোবেসে...

ফেনিল মেঘ বারান্দায় দাঁড়িয়ে চাঁদকে ছুঁয়ে 
তুমি যখন ধীরে ধীরে ভিজে ওঠো জ্যোস্না ধারায়  ;

জান না কত তারারা হয়েছে দিশা হীন আঁধারের কোলে , 
কত তারা খসে গেছে চাঁদের ছায়া বুকে l  

আমার জীর্ণ জানালা জুড়ে আদ্রতা নেমে আসে
তোমার সোহাগী চাউনিতে l 

হাজার বছর ধরে হিজলের ছায়া মাঝে  
স্বপ্নের জীবাশ্বরা শিশিরের গন্ধ ফিরে পায় l 

তোমার মনের আকাশটা আমায় দিলে তারা হতে ,

আমি আঁধারকে তাই বেসেছি ভালো 
তোমায় ভালোবেসে....


আমার পাশে এসে দাঁড়ালেই 
           
আমার পাশে এসে দাঁড়ালেই  চাঁদ ভেজা শিশির 
আমায় ভিজিয়ে দিয়ে যায় ,

সিক্ত শরীর জুড়ে লেপ্টে থাকা তোর ছায়া 
রঙিন ঝড় তোলে তপ্ত সাহারায় l  

ক্যাকটাসের বুকে তোর উষ্ণ নিশ্বাসের আদ্রতা 
স্বপ্ন আঁকে আগামী সবুজায়নের ;

খাজুরাহি দেহ ছুঁয়ে আমার দৃষ্টিরা রোমান্টিজম এ উদ্বুদ্ধ

রঙের স্তর বেয়ে বেয়ে উঠে আসে কুয়াশা মাখা 
এক অপ্রত্যাশিত সমীকরণ , 

বিমূর্ত মন গর্ভে জন্ম নেয় অপার অপার্থিব বাসনা ,
জানি না তুমি কি নামে আখ্যা দেবে তাকে ........


তুমি যখন রাতের রজনী গন্ধা...
            
শিস মহলের বেলোয়ারী ঝাড় বাতির নিচে 
আজ আমি একা,---

পোস্টমর্টেম টেবিল জুড়ে নিস্তব্ধতা আমায় ঘিরে l 

বুকের বাঁ দিক টা অবলীলায় কেটে হৃদপিন্ডের 
কাটা ছেঁড়া ভবিষৎ কে সুনিশ্চিত  করতে  ;

তোমার দু হাতে জমে ওঠা আমার শীতল ধমনী স্রোত 
আগলে রাখে সঞ্চিত স্বপ্ন রাশি ,
ধীরে ধীরে ফসিল হবে অলিখিত আগামী ইতিহাস হয়ে l  

তোমার পৃথিবীতে তুমি যখন রাতের রজনী গন্ধা ,
তখন আমার কবরে জাগে উপবাসী চাঁদ l  


শব্দেরা আঁকে কবিতা

পদ্ম কুঁড়ির নিচে প্রতীক্ষিত  ভ্রমর  
স্বপ্নের জাল বোনে হাজার আলোক বর্ষ ধরে l 

জাপটে ধরা কামনার ডানা বুকে 
শব্দেরা আঁকে কবিতা  l 

গোলাপি সাগর মাঝে জোছনার ধ্রুপদী চলন  
বাসনার  ঢেউ মাখে মনে ;

মায়াবী আঁখি জুড়ে  শব্দহীন ভাষারা   
মেঘ ছুঁয়ে লেখে স্বরলিপি ,
আমার বুকের দ্রাঘিমা বরাবর l  

তোমার এলো কেশ বনে পলাশের দাবানলে
ফিনিক্স এ মন পুড়েছে  সহস্র বার 
তোমারি অজান্তে বিনিদ্র রাত ধরে ........


No comments:

Post a Comment