Sunday 19 April 2020

রেখা নাথ

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ










রেখা নাথ


আম জনতা                                                                                                                                                    
-- মামন তাড়াতাড়ি আয় বি এম ডবলু এসে গেছে ।  মায়ের ডাকে মামন পীঠে ব্যাক প্যাক ঝুলিয়ে হাতের আপেল কামড়াতে কামড়াতে ঠাকুমার ঘরে দ্রুত গতিতে ঢুকে  ঠাম্মা আসছি বলেই এক ছুট্টে বাড়ির বাইরে চলে যায় ।
মামনের ঠাকুমা নিজের ঘরে জানলার ধারেই বসে থাকেন সকাল থেকে সন্ধ্যে অবধি । যুগপৎ বয়সের ভার  পৃথুলা শরীরের জন্য প্রায় স্থবির মামনের ঠাকুমা নড়তে  চড়তে বিশেষ পারেন না । জানলা দিয়ে দৃষ্টি প্রসারিত করে দেখতে থাকেন যতদূর দেখতে পারা যায় । প্রিয় নাতনীকে দেখার চেষ্টা  করেন কিন্তু দেখতে পান না । গেটের বাইরেটা দেখা যায় না  তাঁর জানলা থেকে । 
কৌতূহল বশতঃ ঠাম্মা মামনের দাদুকে জিজ্ঞেস করেন  হ্যাঁ গো বি এম ডবলু কী বস্তু ? দাদু হাসতে,হাসতে বললেন  একটা গাড়ী । খুব দামী গাড়ী । মামনের ঠাকুমা আশ্চর্য গলায় বললেন  অত দামী গাড়ী করে মামন ইউনিভার্সিটি যায় ? কে পাঠায় গাড়ীটা ? মামনের দাদু হাসতে,হাসতে বললেন  কে আবার পাঠাবে ! রামলখন রিক্সাওয়ালার ঝরঝরে রিক্সাটাকে এরা মজা করে বি এম ডবলু বলে । রিক্সা করে মামন মেট্রো স্টেশান অবধি যায় । তারপর মেট্রো করে ইউনিভার্সিটি যায় । বুঝলে ! 
মামনের জ্যাঠা ও কাকা সকালের চা পান বাবা মায়ের সঙ্গেই করে । অফিস যাওয়ার আগে টুকটাক দরকারী অদরকারী কথা হয় বাবা মায়ের সঙ্গে । মামনের জ্যাঠা জিজ্ঞেস করল  আচ্ছা , বলো তো বাবা  বি এম ডবলুর দাম কত হবে  ?  এই পঞ্চাশ, ষাট হাজার হবে হয়ত । মামনের জ্যাঠা চোখ কপালে তুলে বলল  – কী বলছো বাবা !  মাত্র ষাট হাজার !  দশ লাখ হবে  ।  মামনের কাকা সবজান্তার মত বলল   কী বলছিস্ দাদা ! বি এম ডবলুর দাম মাত্র দশ লাখ ! তিরিশ লাখের কম হবে না । ক্লাস এইটের ছাত্র মামনের ছোট ভাই , টিংকু বলে উঠল   তোমরা সবাই ভুল । পঞ্চাশ লাখের কম হবে না । দাঁড়াও , গুগুল  সার্চ করে এক্কেবারে ঠিক দামটা বলে দিচ্ছি ।

No comments:

Post a Comment