Tuesday 7 April 2020

অনুপ দত্ত

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ










অনুপ দত্ত



গল্পকবিতা~~

আমি আমার মনকথা লিখে রেখে যাবো


এই কি সুপ্ত সময়
আমি আমার মনকথা লিখে রেখে যাবো৷
আমি ভালবাসি
যারা পর্বত শিখরে যোগ চিন্হ এঁকে দিয়ে আসে৷
আমি ভালবাসি
গড়ানো পাথরের গায়ে যারা সমস্ত ক্লেদ মাখিয়ে সটান হাসে৷
পর্বত শিখরে চড়ে
আমি ঘোষণা করতে পারি, তারাই হবে আমার উত্তরাধিকারী৷
 ৹
আমি বিশ্বাসী
আমি আমার শান্তি যেচেছি ভারতীয় উপনিষদে৷
আমি বিশ্বাসী
পবিত্র নর্মদা জলে গঙ্গা-মাটি লেপা কবির মানসে
তার মানসী ভালবাসায়৷
প্রিয়া প্রেম শব্দ মালাতে মানব থেকে মহামানবে
আয়না সমুখে প্রতিবিম্ব সরসে৷
 ৹
আমি এখন আমার আত্মজার সামনে দাঁড়াবো৷
শেষ কথা হবে.
কোনও এক শিক্ষিত ইস্কুলে৷ শিক্ষিত নয়ন
জেনে নেবে আমার হৃদয় বাসনা৷ নিঃশ্বাসে প্রশ্বাসে
সময় তৈরি হবে৷
 ৹
দিগন্ত সমস্ত আলো ম্লান হবে
পাখীর চক্ষুতে ঘুম ঘুম ক্রন্দন জাগাবে৷
সে আলো চারিদিকে
ছাইবে নিস্তরণ আবছা ছায়া,
তৈরি হবে সুপ্ত সময়৷
 ৹
আমি আমার মনকথা লিখে রেখে যাবো৷




তিনটি কবিতা~~
যদি পারো



যদি পারো
নেমে এসো ৷
না পারলে
মুহুর্ত্তগুলো জড়িয়ে
প্রেমিকার প্রথম
বকা খাওয়া
লজ্জা থমথমে
মুখ নিয়ে
২২শে শ্রাবণ
ভাসিয়ে দিও ৷


কী করবে
বর্ষা আসবেই ৷
সেতো এক
জলরঙ ম্যাজিক
ধুলো পড়া
বট গাছ
মুহুর্ত্তে সবুজ
রুষ্ট মল্লিকাকে
করে দেয়
নরম মালতী ৷


যদি পারো
গুনগুন করো ৷
সেই গানটা
সারা গ্রীষ্ম
গুরু গম্ভীরে
সংসার বানী
ধুয়ে মুছে
ক’রে দেয়
শান্ত ম্যাজিক
রবীন্দ্র সংগীত ৷



গল্পকবিতা~~
তুমি কথা দাও


কি লাভ
শূন্য হাতে ঘরে ফিরে
সেই পালঙ্ক আর তার বাতায় কিছু
কুঁচকানো অবসাদ ৷
টেবিলে একগাদা ওষুধ
আর ওষুধ’এ কিছু ঘুমের চিন্তা বরবাদ ৷


সত্য গুলো সত্যের সঙ্গে চোখাচোখি করে রোজ সারাদিন
মিথ্যা গুলো সত্য হয়ে কাটাকুটি খেলে সত্য সাদা পাথরে
রঙ্গিন সত্য আর ঝরে পড়ে না এখানে ওখানে ৷


সত্য বাতাস হয়ে আসে ৷
এসে তোমার শরীরে নিষ্পাপ শরীর লাগিয়ে বলে
জানো, আমার’ও তো দুঃখ আছে ৷ তুমি কেন একা কষ্ট পাও ৷
দেখ না, ঝড় এসে আমার ভালবাসা ঝুঁটি ধরে নাড়ে
বন, পাতা, গাছ, নদী, মোহনা কেমন আছার পাছার হয়ে কাঁদে ৷
কোথায় সেই ছোটবেলার গান ... ...
“আমি ঝড়ের কাছে রেখে গেলাম আমার ঠিকানা”


সব হারিয়ে যায়
ঝড় বড় নির্ঝর হয়ে পড়ে থাকে মোহনায়
ঠিকানা বেঠিক হয়ে উড়ে যায় সংলগ্ন ভিতে
সঙ্গ কি পায় তখন
সঙ্গ নামে বেভুল কথা নিষ্ফল হয়ে নিঃসঙ্গ উড়ে যায় ৷


তুমি কথা দাও… … তুমি কত কথা দাও
সব ধুলো হয়ে ঝরে যায় রঙ্গিন বিষাদে ৷



বাংলা লতিফা~~

অন্য হাতে থাকে আমন্ত্রণ

এখানে মানুষগুলো দিন দিন সায়াহ্ন শিয়রে বসে আছে
রঙিন ভালবাসা সম্পর্কগুলো স্তরে স্তরে ধুল জমা হয়
যেন কোনও শব্দ সে আস্তর ভেঙ্গে অন্তরে যায় না ৷

আমি এক হাতে শান্তি সাদা-ফুল নিয়ে আঁকি লতিফা
যত তুমি তছনছ করে দাও, ভেঙ্গে দাও কমল ডানা 
অন্য হাতে থাকে আমন্ত্রণ ভরা  লতিফা বেদনা ৷


বাংলা লতিফা~~

স্বাতী দি না এলে


তুমি
না এলে 
প্রাণের কথা বাজে ৷
বসন্ত না এলে তোমার 
বাতাস হাসে না সঙ্গ ভাবনা 
জীবন তখন জীবন্ত মরা নদী সাজে ৷



No comments:

Post a Comment