Monday 20 April 2020

সোমা মান্না

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ










সোমা মান্না 

নীল সময়

 নীল নীলিমায় নিদ্রিত মেঘ,
 আমার সময় আটকে গেছে এক ফালি চাঁদে ৷
 নীল সাগরের গভীর হতে 
নীলাভ পরিত্রাণের বার্তা আনে 
আমারই প্রিয় ভায়োলিন ৷
নীল চোখের হাতছানিতে 
সব রং মিশে একাকার ৷
 আমার এই ফুরিয়ে যাওয়া আমি 
সময়ের বিষাক্ত  কামড়ে নীল শরীরেও
 নীলিয়ে দিয়েছি সময়টাকেই ||
                   

শূন্যতা 

এক লহমায় থমকে গেছি যেন
 আর একটা শব্দ যদি খসে পড়তো !
 আমার শিরা উপশিরায়, আমার অস্থিমজ্জায় 
একরাশ শূন্যতা ৷
আচ্ছা ,ওই দিগন্তে বকের সারি ,
জানে শূন্যতা কি ?
 আমার মাথার উপর টিকটিকিটা ,
রাখে আমার খবর ?
 কেমন করে আমার অনুভূতিগুলোর
 অকাল মৃত্যু ঘটে আমাকে নিঃস্ব করে দিয়ে,
আমারই রচিত ভুলে -- জানে তারা ?
                     

আরেকদিন 

সত্যিগুলো আজ না হয় থাক
 গোপন ভেঙে নাইবা দিলাম বার্তা ,
 গিরিপথে আসা ইচ্ছেগুলো একটু সামলে নিক
 আমার আমি মহাশুন্যে জাগবে আরেকদিন ৷
 এখন তোমার কর্মযোগের হাওয়া,
 রাজধানীতে ভীষণ নিস্তব্ধতা ৷
টুকরো স্মৃতি এখন না হয় থাক,
 নষ্ট উপখ্যান শুনবে আরেকদিন ৷
 আমারও ডালে পাতা ঝরার পালা 
খোঁজার শুরু শেষ থেকেই হোক ৷ 
নীরবতারা নিদারুণ অভিমানী
 নিমেষ হারিয়ে দেখা হবে অন্য আরেকদিন |
                        

এখনো হয়নি 

এখনো হয়নি শেষ আমার অধ্যায়
 এখনো হয়নি তাকে ছোঁয়া ৷
বাকি রয়ে গেছে চোখে চোখ রেখে 
অন্তমিলের কথা ৷
এখনো হয়নি দেখা রাত্রি শেষের আলো 
এখনো হয়নি বলা অজানা কথকতা ৷
আনা হয়নি হিমালয়ের বুক চিরে এক মুঠো প্রশান্তি 
আরব সাগর গড়তে খেলাঘর ৷
 এখনো হয়নি শেষ আমার আরব্য রজনী |

                     
মৃত্যুভয় 

অজানা ভয় গ্রাস করেছে নিস্তব্ধতা 
বুকের ভিতর অজানা স্পন্দন--
 গলায় ব্যথা ? জ্বর ?মহামারী?
 সচেতনতা নেমে আসে সিড়ি বেয়ে,
আলতো আবছায়ায় ঢেকে দেয় মনন ,
ভয়ের ঠান্ডা স্রোত শিরদাঁড়া বেয়ে উঠে যায় ||

No comments:

Post a Comment