Tuesday 19 May 2020

অরিজিৎ চক্রবর্তী

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ 
১৪০-তম প্রয়াস, ১৯শে মে


ভাষা আমার মা   অরিজিৎ চক্রবর্তী

সূর্যাস্তের বিপরীতে আমাদের 
ভাষাচক্র শব্দকে ব্রক্ষ্ম ভেবেই অপেক্ষা করছে

আর আমি সন্ধ্যামালতীর বনে, এসেছি গাছের কাছে বৃষ্টি ও পাখির ঠোঁটে
মা নিষাদ' লিখবো ভেবে

শিলচর রেলস্টেশনের ঘড়িতে 
অধিকন্তু কথা ও শূন্যতা...

মনে পড়ে তাকে? 
আমাদের ভাষা-শহিদ ষোড়শী কমলাকে?

অনন্ত সূর্যাস্তের বিপরীতে
ঊনিশের শহিদের মতো আজও কেউ পথ হাঁটে...

মনে পড়ে তাকে?


২.

আমার ভাষার মাকে কত 
যে রক্তদাগ সহ্য করতে হলো।

তুমি বলো শব্দের গুঞ্জনে 
পুঞ্জ পুঞ্জ মেঘ কেন এ্যাতো!

আমাদের সমবেত 
রাগ দুঃখ ও অভিমান... 
যেন কতদিন পর আমি হাত রাখলাম ওই মৃত্যুর ওপর...

তারপর দেখি মায়ের আঁচলে কেউ ঢেকে রাখে প্রসূতির
ভোর

হাজার বছর ধরে তুমি 
যাকে লালন করেছো 
অজস্র বন্ধুকের নল আর কার্তুজ উপেক্ষা করে

ভাষা আমার মা, ভাষা ছাড়া বাঁচবো কি করে?

No comments:

Post a Comment