Sunday 14 June 2020

মল্ল সাহিত্য ই-পত্রিকা ১৪।০৬।২০২০

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ
আসুন সকলে ভালো থাকি। সুস্থ থাকি। সুস্থ রাখি। বদ্ধ অঙ্গিকার করি...

                                 হরিৎ বন্দ্যোপাধ্যায়

পাখি রঙের আকাশ  -------  ৮৪

" মেঘলা " শব্দটা লিখতে গেলেই হাতটা কেমন যেন কেঁপে ওঠে। যেন ভীষণ ভারি একটা শব্দ। লেখার সাহসে কুলিয়ে উঠতে পারি না। আবার লিখে ফেললেই তা যেন বুকের ওপর এসে জড়ো হয়। একসময় শব্দটা কাছে এলেই দরজা জানলা বন্ধ করে বসে থাকতাম। মনে হতো কিছুতেই মুখ দেখবো না। তখন জানতামই না এভাবে পালিয়ে যাওয়া যায় না। আসলে বন্ধ ঘরে বসে আমি তো তার মুখই দেখছি। ভাগ্যিস জানতাম না, তাহলে পৃথিবীর কোথাও পালাতে না পেরে হয়ত হেরে গিয়ে খুব কাঁদতাম। কিন্তু কেন আমি মেঘলায় চোখ চাই না ? যখনই ভাবতে বসেছি তখনই বটের মাথায় এসে বসেছে একলা বক। আমি তাকে দেখতে দেখতে ভুলেই গেছি কখন আমাকে ঘিরে ফেলেছে মেঘ। তারপর চোখ রাঙিয়ে যখন বৃষ্টি শুরু হয়েছে আমি তাকেই জড়িয়ে থেকেছি সারাটা রাত। আজ বুঝতে পারি ওটাও একটা রোদ্দুরের গল্প।

                              নীলাঞ্জন কুমার

বাঁচছি  আর বাঁচছি

বেশ কেটে যাচ্ছে দোহাই দিতে দিতে
নিজের কাছে। অজুহাত অভ্যেসের বলে
খুব একটা চিন্তারও নেই । দায়ভার বাকিরা
সামলে নেবে বলে ছুঁয়ে থাকছি মজা , আর
প্রতি মুহূর্তে কেমন উপভোগ করছি !

দুন্দুভি বাজিয়ে নেচে উঠছি নিজের তালে,
তালেগোলে দুঃখকে নিকেশ করে শুধু
বাঁচছি আর বাঁচছি ।

তীর্যক সময় তাকিয়ে দেখে । হেসে ওঠে

বন্যা ব্যানার্জী

রপকথা

পশ্চিমে হেলে যাওয়া সূর্যের সাথে‌
চিলে কোঠার ভারি ভাব হলো।
সে উজাড় করে দিল ফিকে হয়ে যাওয়া 
কিছু স্পর্শের অভিমান।গোধূলী রং ঢালে তাতে।
ছাদ এখন রূপকথা।।

অভিমানী

সিদ্ধান্ত স্থির হলে স্বপ্নেরা পথ করে নেয়।
ইচ্ছের উড়ান বেয়ে আত্মীয় হয় আকাশ।
তাকে বসতে দি ডানদিকে,বা দিকটা তোমার জন্য। এখনো কি রেগে আছো!
সম্পর্কের ঘ্রাণ নিয়ে ভালো থেকো কৃষ্ণচূড়া।।

ক্যানভাস

একটি রোদের ছবি চেয়েছিলাম।
বিজ্ঞাপনে ভোরে গেছে তোমার ক্যানভাস।
অপেক্ষায় থাকি তোমার পুরোনো শার্টের 
বোতাম টা ফিরিয়ে দেব বলে।
আমার শরীর জুড়ে এখন সৃষ্টির তীব্র যন্ত্রনা।
শুধু একটি কবিতার জন্ম দিতে চাই।।

ভালোবাসা

বড় ভয় হয়েছিল।তাই চোখ রাখিনি চোখে।
তবুও তো এলো।
পড়ন্ত বেলার অবসরে ,চেনা ভালোলাগা ধরে
অচেনা রোদ্দুর - ভালোবাসা।।

পথ নিয়ে ভারি তর্ক হলো

এতদিনের চেনা পথ তবু ভাগ হয়ে গেল।
তুমি বেছে নিলে গোপন অভিসার।
আমি শ্রাবনেই রয়ে গেলাম।


No comments:

Post a Comment