Saturday 27 June 2020

জুলিয়েট-পারমিতা ভট্টাচার্য

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ
জুলিয়েট-পারমিতা ভট্টাচার্য
অনুগল্প
মোহ
















বেহালায় তিলক কামোদ সুর তুলেছে রাধারমন,যদিও একটু পরেই কোর্টে তার বিবাহ বিচ্ছেদ ডিক্রি জারি হয়ে যাবে।মনে মনে রাধারমন বলতে লাগলো "ডানা কাটা পরী সুমনাকে তার বহুদিনের ইচ্ছা নিজের বাহুবন্ধনে আবদ্ধ করার।মাঝখানে বেনো জল হয়ে জীবনে আধিপত্য বিছিয়ে দিয়েছিল তমা।ভাগ্যিস প্রতিদিন দুধের সাথে কন্ট্রাসেপটিভ পিল খাইয়ে দিতাম নিয়ম করে।তাই বাচ্চা না হবার কারণ শিরোধার্য করে ডিভোর্সটা এতো সহজে মিললো।"

            কিন্তু একি!! তমাকে একটু অন্য রকম লাগছে আজ।প্রায় ছয় মাস পর দেখা। রাধারমণের দিকে এগিয়ে এসে তমা বললো "বেস্ট অফ লাক।সুমনাকে নিয়ে সুখী হয়ো।আমি কিন্তু বিয়ের তিনমাস পরে একদিন দেখে ফেলেছিলাম তুমি দুধে আমায় কন্ট্রাসেপটিভ পিল দিয়ে খাওয়াও।আমি তাই দুধ প্রত্যেকদিন বেসিনে ফেলে দিতাম নীচে যাবার নাম করে।" 

পেটে হাত দিয়ে তমা রাধারমনকে বললো "এটা তোমারই সন্তান।ডিভোর্স ফাইল করলে যখন তখন আমি অলরেডি প্রেগনেন্ট,কিন্তু তোমার উপর প্রবল ঘৃণায় নিজের স্বপক্ষে একটাও প্রতিবাদ করিনি আমি। তোমাকে আর সুমনাকে অনেকবার আবেগে ভেসে যেতে দেখেছি ফোনের তরঙ্গে। ভাগ্যিস তোমার কোনো আঁচ আমার সন্তানের গায়ে লাগবেনা।নাহলে অমানুষ হওয়া আটকাতে পারতাম‌ না হয়তো......"

হতবুদ্ধি হয়ে রাধারমন দাঁড়িয়ে রইলো তমার গাড়ির উড়ে যাওয়া ধুলো মেখে....
আর ভাবতে লাগলো একটাই কথা "রক্তের সম্পর্ক পৃথিবীর যেখানেই থেকে থাকুক,তাকে অস্বীকার করা যায় কি কখনও???"

No comments:

Post a Comment