Monday 28 June 2021

জুন সংখ্যা ≈ সম্পাদকীয় নয় কিন্তু

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা || জুন সংখ্যা ||

অভিজিৎ দাসকর্মকার











সম্পাদকীয় নয় কিন্তু---

আজ থেকে সাড়ে ৪ বছর আগে সাপ্তাহিক ব্ল্যাকহোল ওয়েবজিন শুরু করেছিলাম ভাঙার লেখা এবং তরুণ দের লেখা (লেখায় তরুণ বয়সে নয়) প্রশ্রয় দেবো এই উদ্দেশ্যে। কিন্তু লেখা আসতে থাকলো আধুনিক ধারার (মর্ডান এরা) উপর দাঁড়িয়ে। ফলে সেই লেখা ভালো কিন্তু সাপ্তাহিক ব্ল্যাকহোল-এর এথিকস্ এর বাইরে।তাই সুরু করলাম মল্ল সাহিত্য ই-পত্রিকা। এই মল্ল সাহিত্য ই-পত্রিকায় অনেক নতুন তরুণ কবি এবং কবিনী দের আমন্ত্রণ করে,লেখা একটু আধটু চেঞ্জ করতে বলে, প্রকাশ করেছি।অনেকেই তা মানে, আবার বেশির ভাগই অন্য পত্রিকায় একসাথে ১২ টি কবিতা সহ পয়সার বিনিময়ে সংকলনে থেকে নিজেকে হেভি ওয়েট ভেবে নিয়েছে,তা ভাবুক,ভাবার স্বাধীনতা আছে।
আর আমি আমার ঢাক পিটালাম না ।

কিন্তু কবিতা যখন চাই,কী তোমার লেখা পাচ্ছি না কেনো?
উত্তরে যা সব শব্দ আসে,মনে হয় কী অসভ্য কাজ করেফেলেছি কবিতা চেয়ে।

একজন বলে আপনি কতদিন আছেন বাংলা বাজারে? আমি ২০১৯ এর ডিসেম্বর থেকে লিখছি।

আমি বললাম।আমি বেশিদিন না ২০০০ সাল থেকে।

ও...
একজনের লেখা মাঝের দিকে রেখে প্রকাশ করেছিলাম।বাব্বাড়ে সে কী রাগ!
মানে বুঝলুম,তার রোল নং~১ থেকে ১০ মধ্যে থাকা উচিত,তা নিশ্চয়ই তবে যাঁরা এতো বছর থেকে লিখছেন।তাঁদের লেখা?

ও মা রে..

কী করা উচিত?---
জানিনা সহমত হবেন কিনা!!!

ঝেড়ে আনফ্রেন্ড। যারা নিজেদের শুধু জাহির করে ছবি পোষ্টায়,অথচ কারো লেখার পাশ দিয়ে ঘুরতেও আসে না সারা বছর,তাদের জায়গা জড়ো করে রাখলাম না।অন্য অনেক অনুরোধ আসছে।তাঁদের দিই।

পরবর্তীতে তারা করলে??

সোজা সার্ফ এক্সেল অক্সিজেন পাওয়ার।
কেনোনা আমি লেখার সাথে কোনো কম্প্রোমাইজ করি না।

সাবধানে থাকুন, সুস্থ সাহিত্যে থাকুন।



1 comment:

  1. ভালো বলেছেন, একদম। সম্পাদক এর হাতে সার্জারি ইনস্ট্রুমেন্ট থাক।

    ReplyDelete