Saturday 23 January 2021

জানুয়ারি সংখ্যা≈ কবিতা ✪ আলিমন নেছা মনি

|| মল্ল সাহিত্য ই-পত্রিকা ||  আলিমন নেছা মনি  

উৎসর্গ কবি মুনিরা চৌধুরীকে
বদলে যাওয়া আমি

অশরীরির প্রণয় ঘিরে ডুবে থাকে যে চাঁদ
তার ছায়া মেখে চলছি আমি।
এক নারী কবির মুনিরামায়ার বিষাদ গ্রন্থ
দিতে পারে না আমাকে তৃপ্তির স্বাদ।
আমি হতে চেয়েছি তার আত্নার ত্নজ
স্ল্যাকডেভিসের সম্মুখে দাড়িয়ে বলতে চেয়েছি
তোমার মেহেকানন্দার জলে---
আমার শাড়ির আঁচল যায় উড়ে
দূর বহুদূর হতে পথ খুঁজে আনে অশ্রুবৃষ্টির দাগ।
আর চোখের পাতা ছিদ্রে খঁচিত হয় কবর
একটা ডাহুক ডেকে উঠে মধ্যপ্রহরে
সে জানে না তার বন্ধুর ফিরে আসার খবর।
যে বিষাদে পুড়ে পুড়ে তুমি কাটায়েছো রাত্রি
দেখেছো-নদীতে নেমে যাওয়ার গলিপথ। 
ডুবন্ত পানকৌড়ির চোখে আঁকা জলের নৈসর্গিক রুপ
আবছা আলোর গোধূলীতে মিয়্রমান প্রেম
আমিও তার জন্য অপেক্ষা করেছি,  
অযুত নিযুত গগনায় চলে যাওয়া বছরের পর বছর
তা শুধুই জানে ভাগ্য ভ্রষ্ট দেবতার মহাকাল।
মুনিরা বিশ্বাস করো, আমি তার হৃৎপিণ্ড 
সাদা বর্ণের পূর্নিমায় যে পারে না মেলাতে অধিকার
নিজের ভেতর, 
এই পল্লব বৃক্ষপ্রাচীরের স্বর্গলতার আগুনের যৌবন, কেনই বা সে অপেক্ষা করবে আমার?
বঙ্গোপসাগরের নিম্নচাপে বাড়ে না জোয়ারের ঢেউ
তাকেই কি করে বলবো! তুমি নীল সমু্দ্রের জল?
এরপরেও যেদিন ভালবাসার নিশ্বাস উবে গেল
একচিলতে সোনামাখা রোদ্দূরের কবলে, 
আমার পূর্ব পুরুষদের নির্ধারিত সময়ের দ্বারগোড়ায়
সেদিনতো আমিও চাইনি রাজার পুত্র আসুক
টোপর মাথায় দিয়ে, সানাই বাজিয়ে সুরে সুরে,
জেগে উঠুক মহল্লা, গেয়ে উঠুক মৃত্যদেহদের কফিন।
আমার কৃষ্ণগাল বেয়ে বেয়ে বৃষ্টি নামে
কুমকুমের গাঢ় টিপ ড্যাব ড্যাব করে চায় মুখের দিকে--
তবুও থাকি মৌণ আমার পাশাপাশি নিরব ঈশ্বর
একপাল মৃত্যপাখি উড়ে গিয়ে বসে করোটিতে
পাশে জ্বলন্ত অগ্নি চিতার মুখ! আমি ঢুকে যাই তার ভেতর।
মুনিরা, আমি বদলে যাই সেদিন! বদলে যায় মানুষ।
বদলে যায় নগর সভ্যতার সংস্কৃতি। 
শুধু বদলাতে পারি না নির্মম মর্মরে কানে বাজার সুর
বিষাদময়ী বিক্ষুব্ধ হৃদয় ভাঙার গান
বাতাসের পরতে পরতে গেয়ে যাওয়ার সেই শিল্পিকে
যে গেয়েছিল গ্রীষ্মের পড়ন্ত বিকেলে---
বয়ে আনে চোখে করুণ বিভাষিকাময়ীর মৃত্যু
প্রিয়তমা তাকে খুঁজো না! সে বাঁচিয়ে রাখবে তোমার তানপুরার লয় তাল।

No comments:

Post a Comment