Monday 27 January 2020

হরিৎ বন্দ্যোপাধ্যায়

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ , ২৭-তম প্রয়াস













হরিৎ বন্দ্যোপাধ্যায়


পাখি রঙের আকাশ ----- ২৬

এই দ্যাখো, আমার দু'হাতে চাল ডাল আলু। রান্না করতে চাই। রান্না করব বলেই তো দেওয়াল তুলেছি। চারটে দেওয়াল। মাথায় টালি। হাওয়ার জন্যে জানলা রেখেছি। বৃষ্টিদুপুরে কাঠ জ্বলেনি। সব ভিজে হয়ে আছে। তুমি দূরে বসে আছো আমার হাতের দিকে তাকিয়ে। সব ভার আমার ওপর চাপিয়ে। তুমি যেন আমার পরীক্ষা নিতে এসেছ। তুমি আমার ক্ষমতাকে উপেক্ষা করে দেখতে চাইছো, এই বৃষ্টিদুপুরে আমি কি করে কাঠ জ্বালাই। তুমি দূরে বসে পরীক্ষা নিও না। এই দেওয়াল টালি চাল ডাল আলু তোমারও। আমরা রান্না করতে বসেছি। দ্যাখো, ভিজে কাঠে এখনই আগুন জ্বলবে।


পাখি রঙের আকাশ ----- ২৭

তোমার আমার মধ্যে একটা দূরত্ব থাকুক। বেশ অনেকটা পথ। দুজনের দুদিকে বাড়ি। মনে মনে এই রাস্তা রোজ পার হবো। কখনও বৃষ্টিদুপুরে, কখনও রোদদুপুরে। যেন রোজ একটু একটু করে পড়ে নেওয়া। কখনও ইচ্ছা যাবে একদিনে কি একবেলায় পুরোটা পড়ে নিই। সেদিন হোঁচট খাব। সেদিন সারাটা দুপুর থাকবে নিথর।  কোথাও কিছু চোখে পড়বে না। হঠাৎ করে পুরোটা পেরিয়ে যাবার ইচ্ছা কোথাও সুর পাবে না। তারপর ভোরের আকাশ কোথা থেকে একটা চড়ুই এসে রঙ করে দেবে। বুঝতে পারব কোথাও একটা দূরত্ব থাকেই। যতক্ষণ চোখ খোলা থাকে তা দেখে যেতে হয়। চোখ এতটাই ডুবে থাকবে যে পায়ে কোনো জ্ঞান থাকবে না। একসময় মনে হবে চড়ুই আমার খড়ের চাল থেকে এইমাত্র বেরিয়ে আমার চোখে ভোর নিয়ে এলো।

No comments:

Post a Comment