Friday 17 January 2020

হরিৎ বন্দ্যোপাধ্যায়

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ , ১৭-তম প্রয়াস












হরিৎ বন্দ্যোপাধ্যায়


পাখি রঙের আকাশ ---- ১৬

লন্ঠনের আলোর মতো জেগেছিলাম গাছের কোটরে কোটরে। নেমে এসে সোজা আমার মুখোমুখি। একটানা বলে গেলে মেঘলা দিনের গল্প। কোথাও একটা দাঁড়ি কমা নেই। এতদিন তোমার দেশে রোদ ওঠে নি ! আমাদের তো রোদ ছিল। তারা তোমার জানলা দিয়ে এসে বিছানায় বসে না ? ফেলে আসা কত কত মাঠ। তারা সব রোদে রোদে ভেসে আছে মনে। স্কুলের ছুটির পথে রোদ ----- সেও এসে মাঝে মাঝে উঁকি দিয়ে যায়। ফেলে আসা স্টেশনের পথে আজও রোদ ওঠে সকালে বিকেলে। এত এত রোদ আমাদের সামনে পিছনে। তবু তুমি মেঘলা বিকেলে ! বোঝা যায় আমি নেই। কোনোদিন ছিলাম কি কাছে ? তা না হলে এতকাল পরে পা কেন হেঁটে ফেরে মেঘলার পথে?



পাখি রঙের আকাশ ----- ১৭

চারপাশটা দেখলে মনে হয় ঝড় আসার আগের মুহূর্ত যেন। সবাই সবকিছু গুটিয়ে নিতে ব্যস্ত। কেউ কারও দিকে তাকাচ্ছে না। মনে হচ্ছে এখনই সবকিছু খেয়ে নিয়ে পালিয়ে যাবে সবাই। ছাদের ওপরে দাঁড়িয়ে আমি অনেককিছু দেখতে পাই। খুব দ্রুত একটা বিন্দু আর একটা বিন্দুর দিকে সরে যাচ্ছে। সেই বিন্দুটিও তার নিজের জায়গা থেকে সরে যাচ্ছে দূরে। কেউ একমুহূর্তও তার নিজের জায়গায় স্থির নেই। আমার খুব কষ্ট হয় দিতি। যে মাটির ওপর আমি দাঁড়িয়ে শেষ দিন পর্যন্ত তাকেও ঠিক ঠিক ভাবে চেনা হয়ে উঠল না আমার।

No comments:

Post a Comment