Saturday 11 January 2020

তনিমা হাজরা

মল্ল সাহিত্য ই-পত্রিকা , ২-য় বর্ষ , ১১-তম প্রয়াস













খেলতে খেলতে   তনিমা হাজরা

তখন আমি আলো খুঁজছি, 
কাটাকুটি মনের ঘরে,
ঢ্যাঁড়া কেটেও শূন্য জোটে,
গোহারা হই অন্ধকারে। 

তখন সবই সাপের মুখ
সিঁড়ি বেয়ে ওঠার মোহে, 
খাচ্ছে গোটা দানের ঘুঁটি 
নিচ্ছি ক্ষতি চুপটি সয়ে।

তখন বাঘের বন্দী দশা,
ছাগল দ্বারা পরিবৃত, 
নিজের পায়ে কুডুল মারা
অধিকাংশই স্বেচ্ছাকৃত। 

তখন আমার নাটবল্টু 
গড়িয়ে গড়িয়ে বাগাডুলি,
যোগ,বিয়োগ, গুণ বা ভাগে
ঋণাত্মকেই ঝুঁকছে ঝুলি।

তখন আমার দাবার ছকে 
সাদাকালোর মারের প্যাঁচ,
হঠাৎ চালে ইন্দ্রপতন, 
মাৎ হয়ে যায় জেতা ম্যাচ। 

তখন আমার ক্যারামবোর্ডে 
ছত্রভঙ্গ নিজের দল,
স্ট্রাইকারে হই গাড্ডাগামী, 
পরাজয়ই নিরেট ফল।

তখন আমার তাসের ঘরে 
ইক্কা হুকুম মানছে না, 
রঙের সাথে রঙের জোট আর
সংখ্যাতত্ত্বে খাটছে না।

শেষ অব্দি শূন্য বাক্সে অক্ষরযোগ একছটাক, উপর নীচে পাশাপাশি 
বর্ণমালার গোলকধাঁধাঁ,
শব্দছকেই বর্ণ ভরে কোমল ও নিষাদে 
এক বেঁচে ওঠার গল্প সাধা।

No comments:

Post a Comment